Thursday, August 28, 2008

নোয়াখালীর স্হানীয় ভাষা(Local language of Noakhali)

নোয়াখালীর স্হানীয় ভাষা প্রয়োগকারী লোকের সংখ্যা কম নয়।নোয়াখালী জেলা ছাড়াও কুমিল্লা জেলার লাকসাম,চাঁদপুর,চৌদ্দ গ্রাম এবং চট্টগ্রামের মীরের সরাই ,সন্দীপ প্রভূত এলাকার মানুষও এ কথনে বা বলনে এ ভাষা ব্যবহার করে।অর্থাৎ বিশাল এক জনগোস্ঠীর নিত্যদিনের ব্যবহার্য ভাষা এটি।হাতে গোনা কয়েকটি গবেষনা কর্ম ছাড়া অদ্যাবধি নোয়াখালীর কথ্য ভাষা নিয়ে তেমন কোন কাজ হয়নি।
নোয়খালীর স্হানীয় ভাষার সবচেয়ে বড় বৈশিষ্ট হলো বহু ভাষার মিশ্রন।ভৌগলিক অবস্হানের কারনে নোয়াখালী অন্চলে আগমন ঘটেছে বিভিন্ন জাতির।মগ,পর্তুগীজ,আরবীয় প্রমূখ জাতি নানা কারনে নোয়াখালীতে আগমন করেছিল ।আর ফলে খুব স্বাভাবিক ভাবেই নোয়খাললির স্হানীয় ভায়ায় মিশেছে ঐ সকল ভাষার অনুষঙ্গ।ফলে নোয়াখালীর ভাষায় আরবী মগ আর পর্তুগীজ ভাষার প্রচুর শব্দ আর প্রকরনের দেখা মিলে।উদাহরন হিসেবে 'রেনা'(মানে দেখা) শব্দটির কথা বলা যায় ।এটি আরবী ভাষা থেকে এসেছে।এরকম আরো অনেক উদাহরন মেলে নোয়াখালীর আন্চলিক ভাষায়।
নোয়াখালীর আন্চলিক ভাষার আর একটি উল্লেখযোগ্য বিষয় হচ্ছে,এর কৌতূক প্রকাশের ক্ষমতা।কৌতুক বা হাস্য রস নোয়াখালীর আন্চলিক ভাষার একটি বড় বৈশিষ্ট।নোয়াখালী স্হানীয় ভাষা ব্যবহারকারীদের কথোপকথনে হাস্যরসের ব্যবহার অনিবার্য।
নোয়াখালীর স্হানীয় ভাষা নিয়ে প্রয়োজন আরো গবেষনা এবং আলোচনা। আর সেটি সাহায্য করবে এ ভাষার পূর্নাঙ্গ বৈশিষ্ট আর রূপ প্রকরন বোঝার ক্ষেেএ।

No comments: